প্রকাশিত: ১৮/০৩/২০২০ ৯:১৮ এএম , আপডেট: ১৮/০৩/২০২০ ৬:৫৪ পিএম

বিশ্বজুড়ে আতংকের এক নাম করোনাভাইরাস।এ করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে মক্কার মসজিদ আল-হারাম ও মদিনার মসজিদে নববী ছাড়া বাকি সব মসজিদে নামাজ আদায় সাময়িকভাবে বন্ধ ঘোষণা ঘোষণা করেছে সৌদি আরব।

আরব নিউজ জানিয়েছে, সৌদি আরবের সর্বোচ্চ ধর্মীয় সংগঠন দ্য কাউন্সিল অব স্কলার্স এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এসময়ে মসজিদের দরজা সাময়িকভাবে বন্ধ থাকবে। জামায়াতে নামাজ পড়া স্থগিত করা হয়েছে। তবে, মসজিদ থেকে মোয়াজ্জিন আজান দিতে পারবেন। মুসল্লিদের বাসায় নামাজ পড়ার পরামর্শ দিয়েছে সৌদি সরকার।

উল্লেখ্য, গত ৫ মার্চ মক্কার ঐতিহাসিক মসজিদ আল-হারামে কাবা শরিফ চত্বরে প্রবেশ সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছিল সৌদি কর্তৃপক্ষ। একই দিন বন্ধ করে দেয়া হয় মদিনার মসজিদে নববীও। অবশ্য, পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষে একদিন পরেই ফের খুলে দেয়া হয় মসজিদ দু’টি।

বিশ্বের অন্তত ১৬৩টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এতে আক্রান্ত হয়েছেন অন্তত ১ লাখ ৯০ হাজার ৯২৮ জন। মৃত্যু হয়েছে ৭ হাজার ৫৩১ জনের। তবে, প্রায় ৮০ হাজার ৮৮৯ জন করোনা আক্রান্ত রোগী চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে উঠেছেন। সৌদি আরবে এ পর্যন্ত অন্তত ১৭১ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন অন্তত ৩৮ জন।

পাঠকের মতামত

যুদ্ধবিরতির প্রস্তাবে স্থায়ী যুদ্ধবিরতিসহ তিনটি শর্ত হামাসের

মিশর ও কাতারের মধ্যস্থত গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস তিনটি ধাপ অন্তর্ভুক্ত করতে ...